মেনু নির্বাচন করুন
পাতা

যোগাযোগ ব্যবস্থা

 

রাজধানী ঢাকার সাথে নরসিংদীর যোগাযোগ এবং জেলার অভ্যমত্মরীন যোগাযোগ ব্যবস্থা ভাল। ঢাকা থেকে নরসিংদী জেলা শহরের দূরত্ব ৫৭ কি:মি। রেলপথে এক-দেড় ঘন্টায় ঢাকা থেকে নরসিংদী যাতায়াত করা যায়। এ জেলায় মোট ১০টি রেলস্টেশন রয়েছে। সিলেট ও চট্রগ্রাম গামী ট্রেনসমূহ নরসিংদী হয়ে যাতায়াত করলেও ‘মহানগর’ ব্যতিত উন্নত কোন ট্রেন নরসিংদী স্টেশনে স্টপেজ দেয়না। তবে ব্রাম্মনবাড়ীয়া গামী ‘তিতাস কমিউটার’ এবং কিশোরগঞ্জ গামী ‘এগারসিন্দুর’ স্টপেজ দেয়।

সড়কপথে সাধারণ বাসের পাশাপাশি অনেক লাক্সারী ও শীতাতাপ নিয়ন্ত্রীত বাস ঢাকা-নরসিংদী যাতায়াত করে। তাছাড়া কিশোরগঞ্জ, ব্রাম্মনবাড়ীয়া, হবিগঞ্জ, সিলেট, মৌলভিবাজার, সুনামগঞ্জ জেলার বাসসমূহ নরসিংদী হয়ে যাতায়াত করে। যানজট না থাকলে ঢাকা-নরসিংদী দেড় ঘন্টা সময় লাগে।

জেলার সাথে উপজেলার এবং উপজেলার সাথে ইউনিয়নের যোগাযোগ ব্যবস্থা মূলত: সড়ক পথে। সকল উপজেলার সাথে সরাসরি বাস যোগাযোগ রয়েছে। উপজেলা ও ইউনিয়নের অভ্যমত্মরীন যোগাযোগ ব্যবস্থা ভাল। বাস, টেম্পু, হোন্ডা, রিকসা ইত্যাদি মাধ্যমে যাতায়াত হয়ে থাকে। তবে রায়পুরা ও সদর উপজেলার কিছু নদী বেষ্টিত এলাকায় নৌপথে যোগাযোগ হয়ে থাকে।